ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • বুধবার   ২৮ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১২ ১৪২৭

  • || ১১ রবিউল আউয়াল ১৪৪২

শেরপুর বার্তা

শবে বরাতে পাতে রাখুন পাঁচ পদের হালুয়া

শেরপুর বার্তা

প্রকাশিত: ৮ এপ্রিল ২০২০  

হালুয়া পছন্দ করে না এমন মানুষের সংখ্যা কমই আছে। ছোট বড় সবাই পছন্দ করে হালুয়া। শবে বরাত এলে যে জিনিসটার কথা সবার আগে মনে পড়ে তা হলো হালুয়া। আজ বাদে কাল পবিত্র শবে বরাত।

তাই ঘরের গৃহিণীদের রান্নায় কিছুটা সহায়তা করতে পারে আজকের এই হালুয়ার রেসিপিগুলো। চলুন তবে জেনে নেয়া যাক শবে বরাতের বিভিন্ন স্বাদের হালুয়ার রেসিপিগুলো-

 

সুজির হালুয়া

সুজির হালুয়া

সুজির হালুয়া

উপকরণ: সুজি আধা কাপ, তেল ১ কাপের চার ভাগ, ঘি ১ চা চামচ, দুধ ২ কাপ, চিনি স্বাদ মতো, এলাচ ২ থেকে ৩টি, দারুচিনি ২টি, কিসমিস ৭ থেকে ৮টি।

প্রণালী: কড়াইতে তেল বা ঘি গরম করে তাতে সুজি ভেজে নিন। এবার দুধ, চিনি, এলাচ ও দারুচিনি দিয়ে হালকা আঁচে নাড়াতে থাকুন। সুজি ঘন হয়ে এলে নামিয়ে একটি ট্রেতে সাজিয়ে পরিবেশন করুন মজাদার সুজির হালুয়া।

 

গাজরের হালুয়া

গাজরের হালুয়া

গাজরের হালুয়া

উপকরণ:‬ গাজর গ্রেট করা ২ কাপ, ছানা ১ কাপ, ফেটানো ডিম ২টা, ঘন দুধ ১ কাপ, চিনি ২ কাপ, ঘি আধা কাপ, পেস্তাকুচি ২ টেবিল চামচ, কাঠবাদাম কুচি ২ টেবিল চামচ, কাজু বাদাম কুচি ২ টেবিল চামচ, কিসমিস ২ টেবিল চামচ, মাওয়া ৩ টেবিল চামচ, কেশর সিকি চা চামচ (দুধে ভেজানো), এলাচ গুঁড়া আধা চা চামচ ও গোলাপ জল ৩ চা চামচ।

প্রণালী:‬ গাজর হালকা ভাপ দিয়ে নিন। এবার প্যানে ঘি দিয়ে গাজর ভুনে নিন। এরপর একে একে সব উপকরণ দিয়ে ভালোভাবে নাড়ুন। এরপর ঘি মাখানো ডিশে ঢেলে সমান করে বাদাম কুচি ছিটিয়ে দিন। ঠাণ্ডা হলে ইচ্ছা মতো টুকরা করে পরিবেশন করুন মজাদার স্বাদের গাজরের হালুয়া।

 

পাউরুটি বাদামের হালুয়া

পাউরুটি বাদামের হালুয়া

পাউরুটি বাদামের হালুয়া

উপকরণ: পাউরুটি ৮ থেকে ৯ টুকরো, তরল দুধ ১ লিটার, ছোট এলাচ ৬ টি, চিনি ৬ টেবিল চামচ, ঘি পাউরুটি ভাজার জন্য পরিমাণ মতো, ডিম ১ টি, মাওয়া ২৫০ গ্রাম, সিদ্ধ করা কাঠবাদাম ১০ টি, সিদ্ধ করা পেস্তা ১৫ টি, হলুদ রং প্রয়োজন মতো।

প্রণালী: পাউরুটির চার পাশ কেটে বাদ দিয়ে কিউব করে কেটে নিন। ফ্রাইপ্যানে ঘি গরম করে রুটিগুলো বাদামি করে ভেজে নিন। অল্প দুধে রুটিগুলো ভিজিয়ে রাখুন। এবার আরেকটি পাত্রে পেস্তা, কাঠবাদাম ও মাওয়া বাদে সব উপকরণ একসঙ্গে দিয়ে হালকা আঁচে জ্বাল দিন। একটু ঘন হয়ে এলে মাওয়া দিয়ে আবারও নাড়তে থাকুন। হালুয়া কড়াইয়ের গা ছেড়ে আসলে ঘি মাখানো পাত্রে ঢেলে ওপর থেকে পেস্তা, কাঠবাদাম ছিটিয়ে দিন। ঠাণ্ডা হলে কেটে পরিবেশন করুন পাউরুটি বাদামের হালুয়া।

 

আলুর চকলেট হালুয়া

আলুর চকলেট হালুয়া

আলুর চকলেট হালুয়া

উপকরণ: গোল আলু (সেদ্ধ করে চটকে নেয়া) ২ কাপ, চিনি ২ থেকে ৩ কাপ, এলাচ গুঁড়া আধা চা চামচ, মাখন ২ টেবিল চামচ, ঘি ৩ টেবিল চামচ, চকলেট আধা কাপ, ডিম তিনটি, বাদাম ও কিসমিস পছন্দ মতো, কোকো পাউডার ২ টেবিল চামচ।

প্রণালী: আলুর সঙ্গে চিনি, এলাচ গুঁড়া ও ডিম দিয়ে মেখে নিন। চুলায় ঘি গরম করে ১ টেবিল চামচ মাখন ও আলুর মিশ্রণ দিয়ে নাড়িয়ে নিন। এবার বাদাম ও কিসমিস দিয়ে নামিয়ে তিন ভাগ করে নিন। এক ভাগ আলুর হালুয়ার সঙ্গে গলানো চকলেট, কোকো পাউডার ও মাখন মিশিয়ে নিন। পছন্দ মতো সাজিয়ে পরিবেশন করুন মজাদার আলুর চকলেট হালুয়া।

 

বুটের শাহী নকশী হালুয়া

বুটের শাহী নকশী হালুয়া

বুটের শাহী নকশী হালুয়া

উপকরণ: বুটের ডাল ৩ কাপ, দুধ ১ লিটার, গুঁড়া দুধ আধা কাপের বেশি, চিনা বাদাম পেস্ট আধা কাপ (কাঁচা), ঘি ২ টেবিল চামচ, লবণ পরিমাণ মতো, চিনি স্বাদ মতো, এলাচ, দারুচিনি, তেজপাতা ১ টি করে নিতে হবে।

প্রণালী: ডাল ধুয়ে ১ থেকে ২ ঘণ্টা ভিজিয়ে রাখুন। এবার প্রেশার কুকারে ডাল, দুধ, এলাচ, দারুচিনি, তেজপাতা ও লবণ দিয়ে ঢেকে দিন। সিদ্ধ হয়ে গেলে নামিয়ে ঠাণ্ডা করে পাটায় কিংবা ব্লেন্ডারে ভালো করে মিহি পেস্ট তৈরি করে নিন। এবার প্যানে ঘি দিয়ে বাদাম পেস্ট হালকা ভেজে নিন ৪ থেকে ৫ মিনিট। তারপর ডাল বাটা দিয়ে আবারো ভালো করে নাড়ুন। এরপর লবণ, চিনি এবং শেষের দিকে রং দিয়ে দিন। শুকনো হয়ে আসলে হাতে নিয়ে যদি বল তৈরি করা যায় তাহলে নামিয়ে পছন্দ মতো সাজিয়ে পরিবেশন করুন মজাদার বুটের শাহী নকশী হালুয়া।