ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • মঙ্গলবার   ০৪ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ১৯ ১৪২৭

  • || ১৪ জ্বিলহজ্জ ১৪৪১

শেরপুর বার্তা
১০৯

১৫ মিনিটেই ওজন কমানোর কৌশল

শেরপুর বার্তা

প্রকাশিত: ৯ এপ্রিল ২০২০  

ওজন কমাতে শারীরিক কসরত আর ডায়েটের বিকল্প নেই। তবে এর পাশাপাশি আরো একটি কাজ করলে ওজন দ্রুত কমবে। আর সেটি করতে আপনার সময় লাগবে মাত্র ১৫ মিনিট। আপনাকে যা করতে হবে তা হলো, সারাদিনে আপনি যে খাবারগুলো খাচ্ছেন তা লিখে রাখুন।  

নতুন গবেষণায় দেখা গেছে, ওজন কমাতে ছয় মাসের জন্য ১৫০ জনের  সারাদিনের খাবারের তালিকা করেছিল গবেষকরা। প্রতিদিন তারা কী খাচ্ছে তা রেকর্ড করে রাখা হত। এতে দিনে সর্বমোট সময় লাগত ১৫ মিনিটেরও কম। ফলাফলে দেখা যায়, যারা এমনটি করেছেন তাদের অন্যদের তুলনায় দ্রুত ওজন কমেছে।   

ভার্মন্ট বিশ্ববিদ্যালয় এবং দক্ষিণ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের গবেষকদের দ্বারা পরিচালিত আরেকটি গবেষণাযতেও এমন তথ্য মিলেছে। যারা তাদের শরীরের ওজনের ১০ শতাংশ কমিয়েছেন তারা প্রথম মাসে প্রতিদিন তাদের খাওয়ার রেকর্ড করতে গড়ে ২৩ দশমিক ২ মিনিট ব্যয় করেছেন। কৌশলটি কী? 

আপনি সারাদিনে য খাবারগুলো খাচ্ছেন তা সময় নিয়ে গুছিয়ে নোটবুকে লিখে ফেলুন। সকাল, দুপুর, রাত এবং এর মাঝের খাবার সবকিছুই রেকর্ড করতে হবে। ভাবছেন এতে ওজন কমবে কীভাবে? গবেষকদের মতে, আপনি যখন আপনার সারাদিনে খাওয়া খাবারের একটি তালিকা করে রাখবেন। পরবর্তীতে দেখতে পাবেন আপনি ঠিক কত ক্যালোরির খাবার খেয়েছেন।

তবেই আপনি বুঝতে পারবেন কোন খাবারগুলোর কারণে আপনার ওজন বাড়ছে। তাই পরবর্তীতে সেগুলো না খেলেই ওজন কমবে। সেই সঙ্গে এই কৌশলটি মানলে খাবার খাওয়ার সময়ও আপনি আরো বেশি সচেতন হবেন। তবে ওজন কমাতে ডায়েট চার্ট মানার পাশাপাশি প্রতিদিন অন্তত ৩০ মিনিট ব্যায়াম করতেই হবে।

সূত্র: টাইমসঅবইন্ডিয়া

জীবনযাপন বিভাগের পাঠকপ্রিয় খবর