ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • বৃহস্পতিবার   ২৯ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ১৪ ১৪২৮

  • || ১৮ জ্বিলহজ্জ ১৪৪২

শেরপুর বার্তা

দুই টাকায় অসহায়দের মুখে হাসি

শেরপুর বার্তা

প্রকাশিত: ১৯ মে ২০১৯  

দুই টাকা। অনেক সময় ভিখারিকে দিলেও নেয় না। বলে, এই দুই টাকা দিয়ে কিছু পাওয়া যায় না। কিন্তু দুই টাকায় কি হয় তা দেখিয়েছে সিলেটের স্বেচ্ছাসেবী সংগঠন ‘দ্য হেল্পিং উইং’। দুই টাকার বিনিময়ে অসহায়দের মুখে হাসি ফুটিয়ে প্রমাণ করেছে সামান্য ত্যাগেই কতো সুখ।

এই সুন্দর আয়োজন তাদের কাছে ছিল স্বপ্নের মত। কিন্তু মাত্র দুই টাকায় সে স্বপ্নকে বাস্তবে রূপ দিয়েছে সিলেটের কিছু তরুণ। আর প্রশংসা কুড়িয়েছে সর্বমহলে। বিত্তবানরাও একাত্বতা প্রকাশ করেছেন তাদের এ উদ্যোগকে। সহযোগিতার হাতও বাড়িয়ে দিয়েছেন অনেকে। 

উদ্যোক্তা গালিব চৌধুরী জানান, একটু ভালো ইফতার জোটে না অসহায় ও শ্রমজীবীদের কপালে। ইফতার নিয়ে এ বৈষম্য সবসময় পীড়া দেয় গালিব, নাদের ও রবিন এই তিন ভাইকে। নিজেদের আত্মীয়-স্বজনদের থেকে টাকা নিয়ে উদ্যোগ নেন রোজায় অসহায়দের জন্য কিছু করার। তাদের উৎসাহে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে খুলেন ইভেন্ট। নাম দেন ‘হেল্পিং উইং’। ইভেন্ট খুলতেই পড়ে ব্যাপক সাড়া। এ উদ্যোগে এগিয়ে আসেন তাদের বন্ধু-বান্ধব ও সহপাঠীরা। সিদ্ধান্ত নেন রোজায় দুই টাকায় অসহায়দের ইফতার করানোর। পাঁচদিন সিলেট নগরীর বিভিন্ন ব্যস্ততম এলাকায় বিক্রি হয়েছে এ দুই টাকার ইফতার। নামমাত্র মূল্যে ১১ আইটেমের ইফতার পেয়ে হাসি ফুটেছে অসহায়দের মুখে।

 

ছবি: ডেইলি বাংলাদেশ

গত ১৩ মে সিলেট নগরীর চৌহাট্টায় ‘হেল্পিং উইংস’র এই কার্যক্রমের উদ্বোধন করেন সিটি মেয়র আরিফুল হক চৌধুরী। ওইদিন চৌহাট্টায় প্রায় পাঁচ শতাধিক লোকের মধ্যে দুই টাকায় ইফতারি বিক্রি করা হয়। পরদিন মঙ্গলবার রিকাবিবাজার, বুধবার সুবিদবাজার, বৃহস্পতিবার শাহী ঈদগাহ ও সর্বশেষ শুক্রবার নয়াসড়ক এলাকায় পাঁচশত প্যাকেট করে আরো দেড়হাজার মানুষকে দুই টাকায় ইফতার খাওয়ার সুযোগ করে দেয় হেল্পিং উইং। এছাড়া আগামী ২৬ মে নগরীর শিবগঞ্জ এলাকায় ইফতার বিতরণের মাধ্যমে এবারের কার্যক্রম সমাপ্ত করবেন তারা।

গালিব চৌধুরী আরো জানান, শ্রমজীবী ও অসহায়রাও তাদের মতো করে আত্মসম্মান নিয়ে সমাজে বাস করছেন। সম্পূর্ণ ফ্রিতে ইফতার দেয়া হলে তাদের আত্মসম্মানবোধে আঘাত করা হবে। তাই আমরা সিদ্ধান্ত নিই ফ্রি’তে নয় দুই টাকায় তাদের কাছে ইফতার পৌঁছে দেব।